Tuesday, June 4, 2013

এই উপমহাদেশের পূর্বভাগ, অর্থাৎ বাংলাদেশ, আসাম আর পশ্চিমবঙ্গ মিলে একটা আফগানিস্তান, কি একটা কাশ্মীর তৈরি হবে

যদি আগামী পঁচিশ বছরের কথা মাথায় রেখে আমরা একটা মাস্টার প্ল্যান না তৈরি করি, এই উপমহাদেশের পূর্বভাগ, অর্থাৎ বাংলাদেশ, আসাম আর পশ্চিমবঙ্গ মিলে একটা আফগানিস্তান, কি একটা কাশ্মীর তৈরি হবে।

খুবই সিম্পল ব্যাপার, একদম জলভাত। মমতা কলকাতাকে লণ্ডন বানাতে পারবেন না, উত্তরবঙ্গকে সুইজারল্যান্ডও না। কিন্তু ঘরে বসে বসে আমরা সবাই মিলে পশ্চিমবঙ্গকে ভূস্বর্গ কাশ্মীর বানিয়ে ফেলতে পারি। আসুন, সবাই ল্যাদ খেয়ে ফেসবুক করি। তাহলেই হবে। পঁচিশ বছর ধরে ঘরে বসে আমরা সবাই ফেসবুক করলেই বাংলা কাশ্মীর হয়ে যাবে। তারপর অবশ্য ঘর থেকে বেরতেই হবে, যেমন করে পণ্ডিতরা ঘরছাড়া হয়েছিল, যেমন করে পূর্ববঙ্গের/বাংলাদেশের হিন্দু ঘরছাড়া হয়ে যাচ্ছে আজও। আমাদেরও তেমনই হবে।

বাংলা তো কাশ্মীর হবে, কিন্তু ওরে পাগলা, কাশ্মীরে কি কাফির থাকতে পারে? ইয়াহাঁ কেয়া চলেগা? নিজাম এ মুস্তাফা (এখানে কি চলবে? মহম্মদের শাসন!) স্লোগানে আপনাদের শান্ত স্নিগ্ধ শান্তিনিকেতন, আঁতলামির ঠেক কলেজ স্ট্রিট, আবাপ নন্দিত যাদবপুর, মিত্তাল বন্দিত জেভিয়ার্স - সবই কম্পিত হবে, যেভাবে কাশ্মীর একসময় কেঁপেছিল। বাংলাদেশ শিগগিরিই আফগানিস্তান হবে, আর তার সঙ্গে পশ্চিমবঙ্গও মায়ের ভোগে যাবে। স্রেফ আরও তিনটে দশক। এমন আর কি, দেখতে দেখতে কেটে যাবে।
 
Source: Tamal Dasgupta
বাঙালি হিন্দু বার্তা

 

No comments:

Post a Comment