Thursday, June 27, 2013

ভারত বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলের গ্রামের সংখালঘু হিন্দু এবং অনান্য সম্প্রদায়ের মানুষেরা নিরাপাত্তাহিনাতায় ভুঘছেন



ভারত বাংলাদেশ সীমান্তবর্তী অঞ্চলের  গ্রামের  সংখালঘু   হিন্দু  এবং অনান্য সম্প্রদায়ের মানুষেরা নিরাপাত্তাহিনাতায় ভুঘছেন । এই কঠিন এবং  ভয়ংকর বাস্তব  সত্য  টাকে পশ্চিম বাংলা তথা ভারতের অনেক প্রধান পত্রিকা এবং টেলিভিশন চ্যানেল গুরুত্ত দিল এইটা সম্ভব হলো হিন্দু সম্হাতি নামের পশ্চিম বঙ্গের একটা হিন্দু সংঘটন এবং ভিবিন্ন আন্তর্জাতিক সংঘঠনের যৌথ প্রয়াসের ফলে । বাংলা তথা গোটা ভারতবর্ষের হিন্দু এবং সমস্ত অমুসলমান দের আবার ভাবার সময় এসেছে  যে তারা কি ১৯৪৭ সালের মত আবার রেফিউজি হতে চায় না সম্মানের সাথে বাচতে চাই ? এই প্রশ্নের উত্তর হয়ত আগামী দিন ভারত একটা ইসলামী রাস্থ্র হবে না ভারত একটা গণতান্ত্রিক ধর্মনিরপেক্ষ রাষ্ঠ্র হবে না হিন্দু রাষ্ঠ্র হবে তার মধেই দিয়েই প্রমান পাব, তবে একথা নিশ্চিত ভাবে বলা যাই যে ভারতবর্ষের ১৯৪৭ সালের দেশ সাধীন হবার পর ভারত বিরোধী শক্তির উত্থান হয়েছে এবং পাকিস্তান পন্থী একটা হাওয়া ভিবিন্ন রাজ্যে দেখতে পাওয়া যাচ্ছে যেমন কেরালা , পশ্চিমবঙ্গ , অসম , নর্থ ইস্ট , জম্মু ও কাশ্মির , উত্তরপ্রদেশ , হ্য্দেরাবাদ(য়াকূব্নাগার , চারমিনার, দরগাহ ) , বিহার , মুম্বাই( আজাদ ময়দান ) , মেরাজ , দেগঙ্গা , ক্যানিং , এবং আরো হাজার হাজার অঞ্চলে । পৃথিবীর হিন্দু রা কি মানুষ না খ্রীষ্টান দের জন্য ৮০ তা টা দেশ আছে , মুসলমানদের জন্য ৬২ টা দেশ আছে , বোদ্ধ দের জন্য ১৫ টা দেশ আছে তাহলে কেন ১০০ কোটির অধিক হিন্দুদের জন্য একটা দেশ থাকতে পারেনা ?  


গ্রামে থাকার সাহস পাচ্ছেন না কৈজুড়ির মানুষ
গ্রা ছাড়ছেন কৈজুড়ির বাসিন্দারা। বৃহস্পতিবার কৈজুড়ি গ্রামে গরু পাচারকারীদের এক মহিলাকে ধর্ষণ ও খুনের চেষ্টা ও অন্য এক মহিলাকে অপহরণের চেষ্টার পর কৈজুড়িকে আর নিরাপদ ভাবছেন না স্থানীয় বাসিন্দারা। স্থানীয় সূত্রে খবর, গত দু’দিনে প্রায় দশটি পরিবার গ্রাম ছেড়েছেন।
শুক্রবার কৈজুড়ি গ্রাম পরিদর্শনে গিয়েছিল সিপিএমের এক প্রতিনিধি দল। কিন্তু নির্যাতিতা বা তাঁর পরিবারের সদস্যকারওই দেখা পাননি তাঁরা। সূত্রের খবর, গ্রাম ছেড়েছেন নির্যাতিতা ও তাঁর পরিবার।
ভিটেমাটি ছেড়ে চলে যাওয়া মানুষের দলে রয়েছেন স্থানীয় বাসিন্দা দিবাকর সরকার, খগেন গাইন, রমেশ মণ্ডলেরা। গ্রাম ছাড়লেন কেন? সাংবাদিকের প্রশ্নের উত্তরে দিবাকরবাবুর গলায় দলা পাকিয়ে আসে ভয়“কার ভরসায় কী ভাবে গ্রামে থাকব বলতে পারেন? সন্ধ্যা নামতেই এখানে দুষ্কৃতীদের তাণ্ডব শুরু হয়ে যায়। ফসলের খেতের উপর দিয়ে গরু নিয়ে যায় গরু পাচারকারীর দল। গোয়ালঘর থেকে গরু চুরি তো সামান্য ঘটনা, এখন ধর্ষণের ঘটনাও ঘটছে।” গ্রাম ছাড়া রমেশবাবুর কথায়, “পরিবারের শিশু, মহিলাদের উপর হামলা হচ্ছে। সম্মান বাঁচাতে গ্রাম ছেড়েছি। এলাকায় নিজের কিছু জমি আছে। সকালে গিয়ে চাষ করব। কিন্তু রাতে ওই গ্রামে আর থাকব না।”
উত্তর ২৪ পরগনার পুলিশ সুপার সুগত সেন বলেন, “কৈজুড়ির ঘটনায় দোষীদের খোঁজে তল্লাশি চলছে। সীমান্তবর্তী এলাকায় অনেক সমস্যা রয়েছে। তবে কৈজুড়ির ঘটনার পর গ্রামবাসীরা এলাকা ছেড়ে চলে যাচ্ছেন এমন খবর পাইনি।” তবে সমস্যার কথা মানছেন স্বরূপনগরের তৃণমূল বিধায়ক বীণা মণ্ডল। তিনি বলেন, “সীমান্ত এলাকায় মহিলাদের উপর অত্যাচার ক্রমশ বাড়ছে। কিন্তু সীমান্তে বিএসএফের গুলি চালানোর নির্দেশ নেই। কেন্দ্রের উচিত বিএসএফকে সীমান্ত এলাকায় গুলি চালানোর নির্দেশ দেওয়ার।”
কেন কৈজুড়িকে নিরাপদ ভাবছেন না স্থানীয় বাসিন্দারা? কৈজুড়ি হল ভারত-বাংলাদেশের সীমান্তের গ্রাম। বেশিরভাগ জায়গায় কাঁটাতার নেই। অন্ধকার নামলে সীমান্তে আলো জ্বলে বটে, কিন্তু তাতে চোরাচালান আটকায় না। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সন্ধ্যা নামলেই কৈজুড়ি ও তার আশাপাশের এলাকায় চলে আসে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা। আশ্রয় নেয় গ্রামে। চলে শাসানি ও অত্যাচার। স্থানীয় বাসিন্দা ৭২ বছরের বৃদ্ধা সুবলা গাইন বলেন, ‘‘এখানে মানুষের জীবন ও জীবিকা বিপন্ন। প্রায় প্রতিদিনই মহিলাদের উপর অত্যাচার চলে। কিন্তু অর্ধেকের বেশি ঘটনার কথা কেউ জানতেও পারে না।” এলাকারই বাসিন্দা রত্না মণ্ডলের কথায়, “দুষ্কৃতীদের অত্যাচার এতই বেড়েছে যে সন্ধ্যার পরেই ঘরে ঢুকে পড়তে হয়।” স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সীমান্তবর্তী গ্রামে তাঁদের অনেক অত্যাচার সহ্য করে থাকতে হয়। পুলিশে অভিযোগ করলে দুষ্কৃতীরা অত্যাচারের মাত্রা বাড়ায়।
স্থানীয় বাসিন্দা রমেন গাইনের অভিযোগ, “বিএসএফকে ডাকলে আসে না। স্থানীয় থানা গ্রাম থেকে দশ কিলোমিটার দূরে। কোনও ঘটনা ঘটলে পুলিশ আসার আগেই পালায় দুষ্কৃতীরা।” স্বরূপনগর থানার এক পুলিশ কর্তা বলেন, “কৈজুড়ি গ্রাম ছেড়ে বাংলাদেশী দুষ্কৃতীর ভয়ে কিছু মানুষ অন্যত্র চলে যাচ্ছেন বলে শুনেছি। কিন্তু পুলিশের তেমন কিছু করার থাকে না। বিষয়টি বিএসএফের দেখার কথা।” সীমান্ত পাহারায় থাকা এক বিএসএফ কর্তা বলেন, “ওপার থেকে বাংলাদেশিরা দল বেঁধে আসে। ওদের কাছে অস্ত্র থাকে। কিন্তু গুলি চালানোর নির্দেশ নেই।”
অপরাধীর শাস্তি, ঘরের ছেলেদের আবার ঘরে ফেরাআপাতত অপেক্ষায় কৈজুড়ি।
পুরনো খবর:  http://www.anandabazar.com/21pgn3.html





















No comments:

Post a Comment