Wednesday, August 7, 2013

বিলবোর্ড সমাচার !!!



একবার এক রাজ্যের রাজা ভাবলো, তার আমলের উন্নয়নের কথা দেশের মানুষকে জানানো দরকার...কাহিনী হইল, উনার কথা কেউ শুনে না... তাইসে মন্ত্রীকে বললো, "সারাদেশে উন্নয়নের কথা লিখে আর পাশে আমার একখান ছবি দিয়ে ইয়া বড় বড় বিলবোর্ড লাগাও !! "মন্ত্রী তাড়াতাড়ি কাজে নেমে পড়লো...অতঃপর এক সপ্তাহ পর এক রাতে রাজা সাধারণ মানুষের বেশ ধরে শহর ঘুরে বিলবোর্ড দেখতে চাইলো!! শহরে ঘুরতে ঘুরতে হঠাৎ রাজা দেখলো, একটা বিলবোর্ডের সামনে প্রচুর মানুষ হা করে দাঁড়ায়ে আছে !! রাজা ওই ভীড়ের মাঝে গিয়ে হাসিমুখে বিলবোর্ড দেখতেছিলো ...এমন সময় ওইখানের একজন বলে, "ভাই!!এইহানে কী লেখছে, পড়তে পারেন ??" রাজা জিজ্ঞেস করলো, "কেন আপনারা পারেননা ??" ঐ লোক বললো, "নাহ !! এইহানের কেউই লেহাপড়া জানে না ...তাই তো চাইয়া আছি !!"রাজা গম্ভীরভাবে বিলবোর্ড পড়লো, "শিক্ষা খাতে রাজার অসামান্য অবদান ...দেশে শিক্ষিতের হার এখন ৯৯.৯৯%!!" এইকথা শুনে মানুষজন হো হো করে হাসতে লাগলো ... একজন বললো, "হালায় কয় কি !!" মন্ত্রী দ্রুত রাজাকে ওইখান থেকে সরায়ে নিয়ে আসলো !!

আরো কিছুদূর যেতে যেতে হঠাৎ গাড়ি থেমে গেলো ... রাজা জিজ্ঞেস করলো, "হইলো কী ??" মন্ত্রী বললো,"ইয়ে মানে...সামনের দিকটায় আর গাড়ি যাবে না...রাস্তা খারাপ ... দুই মাস ধরেকাটা...সাথে ড্রেনের ময়লা ... বাজে অবস্থা !!"রাজা বললো, "ঐ রাস্তার উপরের বিলবোর্ডটায় কি লেখা ?? "মন্ত্রী আমতা আমতা করে বললো, "সড়ক ও যোগাযোগ খাতে রাজার উন্নয়নের জোয়ার ...দেশের ৯০% রাস্তাই এখন পিচঢালা ও রাজার শেভ করা গালের মত মসৃণ !!" রাজা বিব্রত হইয়া কাশি দিলো ...আবারো অন্যদিকে তাদের যাত্রা শুরু হইল!!

এবার রাজা একটা বিলবোর্ড দেখায়ে জিজ্ঞেস করলো, "কী ব্যাপার !! এই বিলবোর্ডেরলেখা দেখা যাচ্ছে না কেন?? অন্ধকারকেন ?? "মন্ত্রী বলল,"মহারাজ !! আসলে এই এলাকাতে লোড শেডিং চলতেছে, তাই লাইট জ্বলছে না!!" রাজা বললো,"এইটা কীসের বিলবোর্ড ছিলো ?? "মন্ত্রী গোমড়া মুখে বললো, "বিদ্যুৎখাতে রাজার ৯৯.৯৯% সাফল্য ...দেশে বিদ্যুতের মেগাওয়াটের বাম্পার ফলন ..."লোড শেডিং" নামক কোন শব্দই রাজার ডিকশনারিতে নাই!!" ঘুটঘুটে অন্ধকারে রাজা বা মন্ত্রী কারোর চেহারাই দেখা যাচ্ছিলো না... নিশ্চয়ই তাদের চেহারায় ১% হলেও লজ্জা আর অপমানের ছাপ ছিলো !! এই লজ্জা বা অপমান বোধটাই হাসিনার মতো রাজনৈতিক নেতাদের মধ্যে নাই...আলো বা অন্ধকার কখনোই তাদের চেহারায় এইসব লজ্জার ছাপ দেখতে পাওয়া যায় না ...সেসব দেশের আমজনতার চেহারায় উল্টা লজ্জা আর অপমান দেখতে পাওয়া যায় ...শুনতে পাওয়া যায় অনেক বেশি হতাশার দীর্ঘশ্বাস !

-ফ্যানপোস্ট

No comments:

Post a Comment