Saturday, August 3, 2013

আমেরিকায় প্রথম কোনো হিন্দু পা রাখেন হাউস অফ রিপ্রেজেনটেটিভে যার নাম তুলসী গেবার্ড

আমেরিকায় প্রথম কোনো হিন্দু পা রাখেন হাউস অফ রিপ্রেজেনটেটিভে যার নাম তুলসী গেবার্ড



গত বছর নির্বাচনে আমেরিকায় প্রথম কোনো হিন্দু পা রাখেন হাউস অফ রিপ্রেজেনটেটিভে যার নাম তুলসী গেবার্ড । বিরাট ব্যাবধানে প্রায় ১ লক্ষ ২০ হাজার ভোট পেয়ে নির্বাচিত হন তিনি ।তুলসীএসেছেন সম্পূর্ণ অহিন্দু পরিবেশ থেকে । তার বাবা হাওয়াইয়ের স্টেট সিনেটর মাইক গেবার্ড ও মা ক্যারল গেবার্ড শিক্ষাবিদ ।http://articles.timesofindia.indiatimes.com/2013-01-05/us-canada-news/36161188_1_tulsi-gabbard-mike-gabbard-carol-porter


                          রাজনৈতিক প্রচারনায় ব্যাস্ত

কিশোর বয়স থেকে সনাতন ধর্মের প্রতি অনুরক্ত এবং এই ধর্মে দীক্ষিত হন তিনি। শুধু সনাতন দর্শনকে গ্রহণই করেননি, যুক্তরাষ্ট্রে প্রথমবারের মত এমন কেউ শপথ গ্রহন করলেন যিনি হাতে নিয়েছিলেন পবিত্র শ্রীমদ্ভগবদ গীতা । এ প্রসঙ্গে বাংলাদেশের জনপ্রিয় দৈনিক প্রথম আলোতে খবর আসে এভাবে, ‘’ গীতা হাতে শপথ নিলেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অব রিপ্রেজেন্টেটিভস) প্রথম হিন্দু আইনপ্রণেতা হিসেবে শপথ নিয়েছেন হাওয়াইয়ের তুলসী গাব্বার্দ (৩১)। গীতা পাঠ করে শপথ নেওয়ার ঘটনাও মার্কিন পার্লামেন্টে প্রথম।

গতকাল বৃহস্পতিবার শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে তুলসী বলেন, ‘শপথের সময় আমি আমার ব্যক্তিগত ভগবদগীতার কপিটি নিয়ে যাই। কারণ, এই শিক্ষাই আমাকে দেশ ও অন্যের সেবায় জীবন উত্সর্গ করতে অনুপ্রেরণা জুগিয়েছে।’



                                                                        প্রার্থনারত তুলসী  



গীতা নিয়ে শপথ পাঠ প্রসঙ্গে তুলসী আরও বলেন, ‘আমার গীতা আত্মিক শান্তি ও শক্তিমত্তার উত্স। এর মাধ্যমে আমি জীবনের অনেক কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে পেরেছি।’
http://www.prothom-alo.com/detail/date/2013-01-04/news/318673 “
বাংলাদেশের সংখ্যালঘুদের ব্যাপারে যখন ভারত সহ অন্যান্য দেশ নিশ্চুপ অবস্থানে তখন দায়িত্ব গ্রহনের পরই তিনি এদেশের হিন্দুদের ব্যপারে খোঁজ খবর নেন। তুলসী গ্যাবর্ড (৩১) বাংলাদেশ ককাসে যোগ দেন ।



বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের যুক্তরাষ্ট্র শাখার নেতা সিতাংশু গুহ, শ্রামল চক্রবর্তী, প্রদীপ দাস, ধ্রুব চক্রবর্তী, সন্তোষ দেবনাথ, প্রিয়তোষ মজুমদার, আল্পনা চক্রবর্তী প্রমুখ সাক্ষাত্ করেন নর্বনির্বাচিত কংগ্রেসওম্যান তুলসীর সঙ্গে।

এ বৈঠকের সমন্বয় করেন ডেমোক্র্যাটিক পার্টির সংগঠক দিলীপ নাথ। এ সময় তারা বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের পরিস্থিতি তাকে অবহিত করেন এবং তাদের সার্বিক কল্যাণ তথা বাংলাদেশের কল্যাণে কাজের সুবিধার্থে কংগ্রেশনাল বাংলাদেশ ককাসে যোগদানের আমন্ত্রণ জানানো হয়। এ সময় তুলসি গ্যাবর্ড বলেন, এরই মধ্যে তিনি কংগ্রেশনাল বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলির সঙ্গে এ নিয়ে কথা বলেছেন। 




                                                    বাংলাদেশের সংখ্যালঘু প্রতিনিধিদের সাথে


জানুয়ারির প্রথম সপ্তাহে শপথ গ্রহণের পরই তিনি বাংলাদেশ ককাসে যোগদান করবেন। এর আগে নিউইয়র্কের নবনির্বাচিত কংগ্রেসওম্যান গ্রেস মেং বাংলাদেশ ককাসে যোগদানে সম্মত হয়েছেন। গ্রেস মেংও ডেমোক্র্যাটিক পার্টির টিকিটে জয়ী হয়েছেন।
এভাবেই দূরদেশের এক হিন্দু অনুরাগী তাঁর নিপীড়িত সম্প্রদায়ের জন্য কাজ করছেন। আমাদের আশা এভাবে সবাই বাংলাদেশের নিপীড়িত সংখ্যালঘুদের জন্য কাজ করবেন এবং তুলসী গ্যাবারড অনুকরণীয় হয়ে রইবেন।

No comments:

Post a Comment