Wednesday, July 3, 2013

বাঙালী ফেসবুকার হিন্দু



ফেসবুকে প্রোফাইল ইনফোর 'Religious Views' এর কলামটা বড়ই বিচিত্র জিনিস। এই কলামের ক্ষেত্রেই সর্বাধিক বৈচিত্র দেখা যায়। একজন হিন্দুর স্বাভাবিক ভাবেই এই কলামে হিন্দু, হিন্দুইজম, বা সনাতন লেখা থাকার কথা। কিন্তু বাস্তব উল্টো। আমাদের বহু প্রচার সত্বেও আজও বহু হিন্দুই তাদের প্রফাইলে হিন্দু লেখেনা। অনেকে সরাসরি atheist, humanist ইত্যাদি লিখে মহা উদার সাজেন। আর বাকিরা থাকেন একটু চুপেসারে। এনারা হলেন মাঝামাঝি ঝুলে পড়া ব্যক্তি। লাফ দিতেও ভয় করে, আবার ওঠারও ক্ষমতা নেই। এনারা মূলত যা লেখেন-
1) secular hindu
2) hindu, but respect all religions
3) hindu by born, but i'm not interested about it.
4) hindu but liberal
ইত্যাদি।
তা দেখে নেওয়া যাক এগুলো কতটা যুক্তি সঙ্গত।
1)প্রথম কথা সেকুলার হিন্দু মানে কি? সেকুলার মানে হল ইহজাগতিক। কিন্তু হিন্দু ধর্ম এই ধরনের সীমাবদ্ধতায় বিশ্বাস করেনা। ধর্মের প্রয়োগ জীবনের প্রতি পদে। ধর্মই মানুষকে ধারন করে। ধর্মকে বাদ দিয়ে ভারতে কিছুই সম্ভব নয়। ধর্মকে ভুলে যাওয়াই হিন্দুর অবক্ষয়ের মূল কারন। ফলে সেকুলার হিন্দু কথাটাই স্ববিরোধি।
.
2)দ্বিতীয় কথাটি আরো অদ্ভুত। আপনি হিন্দু ঠিক আছে। কিন্তু আপনি তা সত্বেও অন্য সমস্ত ধর্মকে সম্মান করেন, এটা কি না বললে জানা যায়না? আমরা অন্য ধর্মকে শুধু সহ্যই করিনা, তাকে আশ্রয়ও দিই। শুধু তাই নয় আমরা পৃথিবীর সমস্ত ধর্মকেই সত্য মনে করি। হিন্দু কি এতটাই নীচে নেমে গেছে যে তার উদারতাকে আলাদাভাবে জানাতে হবে? পূণ্যভূমী ইজরায়েল থেকে বিতাড়িত হয়ে ইহুদিরা বহুদেশে ছড়িয়ে পড়েছিল। ইওরোপ, ইরান, রাশিয়া, সর্বত্রই তারা কিরকম নির্যাতন সহ্য করেছিল, ইতিহাস তার সাক্ষী। কিন্তু ব্যতিক্রম ছিল কেবল আমাদের ভারতবর্ষ। মুসলমান শাসকদের রক্তচক্ষু উপেক্ষা করে হিন্দুরা তাদের রক্ষা করে গেছে। ইরান থেকে বিতাড়িত জরাথ্রুষ্টের মতালম্বী পার্সীদের আজও আমরা আশ্রয় দিয়ে রেখেছি এবং তারা পূর্ন নাগরিক হিসেবেই বর্তমানে ভারতে বাস করে। হিন্দু ধর্ম স্বাভাবিক ভাবেই উদার। তাই শুধু হিন্দু বললেই যথেষ্ঠ।
.
3) ও 4) এই ব্যক্তিরা আবার অতি স্মার্ট। এনারা হিন্দু পরিবারে জন্মেছেন। সেটা এনাদের কাছে একটি ডিসকোয়ালিফিকেশন। তাই এনারা সর্বদা প্রমান করতে ব্যস্ত থাকেন যে তাঁরা কত উদার! এজন্য নিজ ধর্মকে নিন্দা ও অপমান থেকে শুরু করে লাভ জেহাদে আক্রান্ত হয়ে শেষ করেন।


পরিশেষে বলি, আপনি হিন্দু পরিচয় যদি রাখতেই চান, তবে এত লজ্জা বা হীনমন্যতা কিসের? নাকি ভয় পান পাছে কেউ উদার নন বলে বসে? নাকি সর্বদা তথাকতিথ সাম্প্রদায়িকতার ভয় পান? আপনি হিন্দু, এটা গর্বের সাথে বলতে কোন লজ্জা, ঘৃণা, ভয় পাওয়াযার তো কারন নেই। তাহলে সমস্যাটা কি? মনে রাখবেন, 10000 বছরের পুরোনো সুমহান ঐতিহ্যের উত্তরাধিকারি আপনি। পৃথিবীর প্রাচীনতম সংস্কৃতির অংশ আপনি। তো আপনার মনে এই জড়তা কিসের? জেগে উঠুন অর্জুন, শিবাজী, রানী লক্ষ্মী , নেতাজীর তেজে।
গর্বের সাথে বলুন আমি হিন্দু।

ধ্রুবজ্যোতি পাঠক

No comments:

Post a Comment